মুভি রিভিউ- Once Upon a Time in Hollywood



Once Upon a Time in Hollywood দেখলাম। কেমন লাগলো? বলা কঠিন। আমি লিওনার্দো ডি ক্যাপ্রিও, বা ব্র্যাড পিট, বা আল পাচিনোর গেস্ট এ্যাপিয়ারেন্সের জন্যে সিনেমা দেখতে যাই নি। আমি দেখতে গিয়েছিলাম, কারণ এটা টারান্টিনোর ছবি। সেই টারান্টিনো, যিনি কিল বিল এ উমা থরম্যানের আইকনিক চরিত্রটির নির্মাতা, সেই টারান্টিনো, যিনি পাল্প ফিকশনে "I dare you, I double dare you" অথবা রাসেলের গ্যারেজে বিশালাকায় কালো গডফাদারকে মলেস্ট করার মত বিদঘুটে দৃশ্যের জনক, ইনগ্লোরিয়াস বাস্টার্ডের শেষের দৃশ্যগুলি ভুলি কী করে? আর রিজার্ভার ডগসের সেই গান শুনতে শুনতে কান কাটার দৃশ্য? টারান্টিনো ভায়োলেন্স দেখান, কিন্তু তা দেখে অস্বস্তি বোধ হয় না, আরো দেখতে ইচ্ছে করে, কখনও কাউকে খুন করার দৃশ্য দেখে হেসেও উঠতে হয়! প্রায় প্রতিটি সিনেমাতেই তিনি মেক্সিকান স্ট্যান্ড অফের স্পেশাল সাসপেন্স রাখেন, যার জন্যে সবাই অপেক্ষায় থাকে, এবং দেখার পর খুশিমনে বাড়ি যায়।

এখন কথা হচ্ছে Once Upon a Time in Hollywood  এসব টারান্টিনো সিগনেচার আছে কি না! আছে, খুব ভালোভাবেই আছে। সেই সাথে সমান্তরালে গল্প বলে তা জোড়া লাগানোর কৌশলও আছে। এডিটিং অতি অসাধারণ, ষাটের দশকের লস এঞ্জেলস অতি নিপুনভাবে তৈরি করা হয়েছে, তারপরেও যেন কিছু একটার অভাব অনুভব করলাম!

কী সেটা?

পাল্প ফিকশনের অবিস্মরণীয় দৃশ্যগুলির সমতূল্য কিছু পাই নি।
ভায়োলেন্স অনেক কম, যদিও যখন এসেছে, সেটা একদম টারান্টিনো স্টাইলেই! চরিত্রগুলির দুর্দশা দেখে সবাই হেসেছে।
ছবির প্রথমার্ধ বেশ ধীরগতির হলেও, কিছু একটা হবে, হতে যাচ্ছে, এই আবহ ছিলো। কিন্তু দ্বিতীয়ার্ধের আসল সাসপেন্স তৈরি হবার আগ পর্যন্ত সময়টা বেশ হতাশাজনক।
লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং ব্র্যাড পিটের প্রতি বেশি মনোযোগ দেয়া হয়েছে। টারান্টিনোর সিনেমায় যেমন শক্তিশালী পার্শ্বচরিত্র থাকে, এখানে তা নেই। যদিও এখানে পরিচালক রোমান পোলানস্কি এবং কাল্ট লিডার চার্লস ম্যানসনের মত আকর্ষনীয় চরিত্র ছিলো, কিন্তু তিনি তাদেরকে বলতে গেলে দেখান নি একেবারেই। আকাঙ্খা ছিলো তাদের নিয়ে। রোমান পোলানস্কির স্ত্রী শ্যারন টেইটের চরিত্রটিকে বেশি আলোকপাত করায় বিশেষ আনন্দ পেয়েছি, তা বলা যাবে না।

ভালো লাগলো কী কী?

লিওনার্দো ডি ক্যাপ্রিওর সাথে একটা ছোট্ট মেয়ের শ্যুটিং স্পটে কথোপকথন একই সাথে মজার, এবং মর্মস্পর্শী ছিলো। সিনেমার সেরা দৃশ্য। ব্র্যাড পিটের ম্যানসনের র‍্যাঞ্চে গিয়ে মাস্তানি করে আসাটা সোজা হয়ে বসতে বাধ্য করেছে । আর শেষের দ্শ্যগুলির হিউমারাস ভায়োলেন্সে ক্লাসিক টারান্টিনোকে পেয়েছি।

এই সিনেমা যারা দেখবেন, তারা চার্লস ম্যানসন সম্পর্কে একটু ঘাঁটাঘাঁটি করে নিয়েন। তার সাথে কিন্তু পোলানস্কির স্ত্রীর একটা ব্যাপার আছে, যেটা সিনেমায় দেখানো হয় না, তবে যদি আপনি ব্যাপারটা জেনে দেখেন, তাহলে বেশি মজা পাবেন।

ক্যাপ্রিও অতি চমৎকার অভিনয় করেছেন। ব্র্যাড পিট তার পছন্দের চরিত্রই পেয়েছিলেন, তাই কেমন করেছেন বলাই বাহুল্য।


তো, কেমন লাগলো আসলে সব মিলিয়ে? টারান্টিনোর সেরা কাজের মধ্যে পড়বে না, আইকনিক কিছু তৈরি হয় নি, তবে ভালো একটা সিনেমা হয়েছে। আর আপনি যদি ৬০ এর দশকের হলিউড নিয়ে অবসেসড থাকেন, তাহলে তো খুব উপভোগ করবেন।

আমার রেটিং- 7.5/10

Comments

Popular posts from this blog

প্যাথেটিক হোমিওপ্যাথি, কেন বিশ্বাস রাখছেন!

ইলুমিনাতি, একটি মার্কেটিং টুল; অথবা ছহি ইলুমিনাতি শিক্ষা

জ্বী না, সিয়েরালিওনের দ্বিতীয় ভাষা বাংলা নয়!